ওহী ও ইলহামের পার্থক্য
অহি ও ইলহামইলহাম ও অহি এক নয়
‘অহি' অর্থ প্রত্যাদেশ এবং 'ইলহাম' অর্থ প্রক্ষেপণ। 'অহি' আল্লাহর পক্ষ হ'তে নবীগণের নিকটে হয়ে থাকে। পক্ষান্তরে 'ইলহাম' আল্লাহর পক্ষ থেকে যেকোন ব্যক্তির প্রতি হতে পারে। আল্লাহ মানুষের অন্তরে ভাল-মন্দ দুটিই 'ইলহাম' করে থাকেন (আশ-শামস ৯১/৮)।
আভিধানিক অর্থে ‘অহি' অনেক সময় 'ইলহাম' অর্থে আসে। যেমন মূসার মা, খিযির, ঈসার মা ও নানী প্রমুখ নির্বাচিত বান্দাদের প্রতি আল্লাহ অহি করেছেন, যা কুরআনে বর্ণিত হয়েছে। কিন্তু তা নবুঅতের অহি ছিলনা। অনুরূপভাবে জিন বা মানুষরূপী শয়তান যখন পরস্পরকে চাকচিক্যপূর্ণ যুক্তি দিয়ে পথভ্রষ্ট করে, ওটাকেও কুরআনে ‘অহি' বলা হয়েছে (আন'আম ৬/১১২) আভিধানিক অর্থে। তবে পারিভাষিক অর্থে ‘অহি' বলতে কেবল তাকেই বলা হয়, যা মানবজাতির হেদায়াতের জন্য আল্লাহ তার মনােনীত নবীগণের নিকট ফেরেশতা জিব্রীলের মাধ্যমে প্রেরণ করে থাকেন (বাক্বারাহ ২/৯৭)।
উল্লেখ্য যে, ইলহাম ও অহি এক নয়। প্রথমটি যেকোন ব্যক্তির মধ্যে হতে পারে। কিন্তু অহি কেবল নবী-রাসূলদের নিকট আল্লাহর পক্ষ থেকে হয়ে থাকে। নবী হওয়ার জন্য আধ্যাত্মিকতা শর্ত নয়। বরং আল্লাহর মনােনয়ন শর্ত। যদিও নবীগণ আধ্যাত্মিকতার সর্বোচ্চ নমুনা হয়ে থাকেন। অন্যদের আধ্যাত্মিকতায় শয়তানী খােশ-খেয়াল সম্পৃক্ত হতে পারে। যেমন বহু কাফের-মুশরিক যােগী-সন্ন্যাসীদের মধ্যে দেখা যায়।
এখানে এসে অনেক ইসলামী চিন্তাবিদের পদস্খলন ঘটে গেছে। তারা ইলহাম ও অহীকে একত্রে গুলিয়ে ফেলেছেন। যেমন মাওলানা আব্দুর রহীম (১৯১৮-১৯৮৭ খৃ.) বলেন, বৈজ্ঞানিক আবিষ্কার অনেকাংশেই এক ধরনের 'ইলহাম'-এর সাহায্যে হয়ে থাকে। এ ইলহাম বা অহীরই বাস্তবতা আমরা দেখতে পাই সেইসব লােকের জীবনেও, যাদের আমরা বলি নবী ও রাসূল ।... বিশ্বনবী হযরত মুহাম্মাদ (স.)-এর প্রতি বিশ্বলােক ও বিশ্ব মানবতার সমস্যার সঠিক সমাধান অনুরূপ পদ্ধতিতে ও আকস্মিকভাবে মক্কার এক পর্বত গুহায় উদ্ঘাটিত হয়ে পড়ে। তাঁকে নির্দেশ করা হয় : ‘পড় তােমার সেই রবের নামে...। এই দু'টি ক্ষেত্রের জন্যই সেই একই মহাসত্যের নিকট থেকে ‘হঠাৎ আলাের ঝলকানি আসার এ ঘটনাবলী অত্যন্ত বিস্ময়কর হলেও এতে পারস্পরিক বৈপরিত্য বলতে কিছুই নেই'।
আমরা বলব, এ যুগের আইনস্টাইন বলে খ্যাত স্টিফেন হকিং (জন্ম : ১৯৪২)" যিনি বলেন, ঈশ্বর ও পরকাল বলে কিছু নেই, তিনিও কি তাহলে আল্লাহর অহী পেয়ে এগুলাে বলছেন, নাকি শয়তানের ধোঁকায় পড়ে এগুলি বলছেন? নিঃসন্দেহে বিজ্ঞানী ও নবী কখনােই এক নন। আধ্যাত্মিক ব্যক্তি ও চিন্তাবিদ মানুষ চিরকাল থাকবেন। কিন্তু তারা কখনােই নবী হবেন না। আর নবুয়তের সিলসিলা শেষনবী মুহাম্মাদ (ছাঃ) পর্যন্ত এসে সমাপ্ত হয়ে গেছে।
No comments