Header Ads

Header ADS

নবীর নিষ্পপত্ব

নবীর নিষ্পপত্ব

নবীর নিষ্পপত্ব:

বিদ্বানগণ এ বিষয়ে একমত যে, সকল নবীই নিস্পাপ ছিলেন। আর শেষনবী মুহাম্মাদ (ছাঃ) নবী হওয়ার আগে ও পরে যাবতীয় কুফরী থেকে এবং অহী প্রাপ্তির পরে কবীরা গােনাহের সংকল্প থেকেও নিষ্পাপ ছিলেন। ইচ্ছাকৃতভাবে ছগীরা গােনাহ জায়েয ছিল। তাঁদের এই বক্তব্য থেকে বুঝা যায় যে, কুফরী ও কবীরা গােনাহ থেকে তিনি নবুঅত লাভের পূর্ব হতেই নিস্পাপ ছিলেন।

যেমন (১) তিনি কুরায়েশদের নিয়ম অনুযায়ী হজ্জের সময় কখনাে তাদের সাথে মুযদালিফায় অবস্থান করেননি। বরং অন্যদের সাথে আরাফাতে অবস্থান করতেন। তাঁকে সেখানে দেখে একবার জুবায়ের বিন মুত্ব'ইম আশ্চর্য হয়ে বলে উঠেছিলেন, ‘আল্লাহর কসম! এ তাে হুমস-দের সন্তান। তার কি হয়েছে যে, সে এখানে অবস্থান করছে? (২) তিনি কখনাে মূর্তি স্পর্শ করেননি। একবার তিনি স্বীয় মুক্তদাস যায়েদ বিন হারেছাহকে নিয়ে কা'বাগৃহ। তাওয়াফ করছিলেন। সে সময় যায়েদ মূর্তিকে স্পর্শ করলে তিনি তাকে নিষেধ করেন।

দ্বিতীয়বার যায়েদ আরেকটি মূর্তিকে স্পর্শ করেন বিষয়টির নিষেধাজ্ঞার ব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য। তিনি পুনরায় তাকে নিষেধ করেন। এরপর থেকে নবুঅত লাভের আগ পর্যন্ত যায়েদ কখনাে মূর্তি স্পর্শ করেননি। তিনি কসম করে বলেন যে, রাসূলুল্লাহ (ছাঃ) কখনােই মূর্তি স্পর্শ করেননি। অবশেষে আল্লাহ তাকে অহী প্রেরণের মাধ্যমে সম্মানিত করেন।” (3) রাসূলুল্লাহ (ছাঃ) কখনােই মূর্তির উদ্দেশ্যে উৎসর্গীত পশুর গোশত কিংবা যার উপরে আল্লাহর নাম নেওয়া হয়নি, এমন কোন গােশত ভক্ষণ করেননি’ (বুখারী ফৎহসহ হা/৫৪৯৯)। (৪)

কা'বা পুনর্নির্মাণ কালে দূর থেকে পাথর বহন করে আনার সময় চাচা আব্বাসের প্রস্তাবক্রমে তিনি কাপড় খুলে ঘাড়ে রাখেন। ফলে তিনি সাথে সাথে জ্ঞান হারিয়ে পড়ে যান। অতঃপর হুঁশ ফিরলে তিনি পাজামা কঠিনভাবে বেঁধে দিতে বলেন’ (বুখারী, মুসলিম)। যদিও বিষয়টি সেযুগে কোনই লজ্জাকর বিষয় ছিল না।

ইবনু হাজার আসক্বালানী উক্ত হাদীছের আলােচনায় বলেন, এতে প্রমাণিত হয় যে, আল্লাহ স্বীয় নবী-কে নবুয়তের পূর্বে ও পরে সকল মন্দকর্ম থেকে হেফাযত করেন। (৫) আল্লাহ তাঁর আগে-পিছের সকল গােনাহ মাফ করে দিয়েছেন (বুখারী হা/৭৪১০)। তাই তিনি ছিলেন আল্লাহর মনােনীত নিস্পাপ রাসূল- ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম  (আল্লাহ তার উপরে অনুগ্রহ করুন ও শান্তি বর্ষণ করুন!)।

৬৭. ইবনু হিশাম ১/১৮৬; আর-রাহীক ৫৯ পৃঃ; সীরাহ ছহীহাহ ১/১১১; মা শা-‘আ ১৬ পৃঃ ।

৬৮, বুখারী হা/১৬৬৪; মুসলিম হা/১২২০।

 ৬৯, তাবারাণী কাবীর হা/৪৬৬৮; হাকেম হা/৪৯৫৬, ৩/২১৬; সনদ ছহীহ।

 ৭০, মুসলিম হা/৩৪০; বুখারী ফত্রসহ হা/৩৬৪-এর আলােচনা দ্রষ্টব্য।


Prophecy of the Prophet:

Scholars agree that all prophets were sinless. And before and after the last Prophet Muhammad (sm) became a prophet, he was free from all disbelief and after receiving revelation, he was also free from the intention of Kabira Gainah. Deliberately goats were permissible. It is clear from their statement that he was infallible before he attained prophethood from Kufr and Kabira Ganah. For example, (1) he never stayed in Muzdalifah with the Quraish during the Hajj. Rather, he stayed in Arafat with others. Seeing him there, Jubayr bin Mutb'im was surprised and said, ‘By Allah! He is the son of Hums. What happened to him that he is staying here? (2) He never touched the idol. Once he went to the Ka'bah with his free slave Zayd bin Harithah. Was circumambulating. When Zayed touched the idol at that time, he forbade him. The second time Zayed touches another statue to confirm the ban on the subject. He forbids her again. From then until his prophethood, Zayd never touched the idol. He swore that Rasulullah (sm) never touched the idol. Finally, Allah honors him by sending revelation. ” (3) Rasulullah (sm) never ate the meat of an animal dedicated to an idol or any meat on which the name of Allah was not mentioned '(Bukhari Fathsah H / 5499). (4) At the suggestion of Uncle Abbas, he took off his clothes and put them around his neck while carrying stones from a distance during the reconstruction of the Ka'bah. As a result, he immediately lost consciousness. Then when he regained consciousness, he told him to tie his pajamas tightly '(Bukhari, Muslim). Although the matter was not a matter of shame at that time. Ibn Hazar al-Asqalani, in his discussion of the hadith, says that it proves that Allah protects His Prophet from all evil deeds before and after his prophethood. (5) Allah has forgiven all the sins before and after him (Bukhari H / 6410). So he was the innocent Messenger of Allah (peace and blessings of Allah be upon him) (may Allah bless him and grant him peace!).

No comments

Powered by Blogger.