Header Ads

Header ADS

হযরত মুহাম্মদ (সাঃ) এর ছাফা পাহাড়ের দাওয়াত

 ছাফা পাহাড়ের দাওয়াত 

ছাফা পাহাড়ের দাওয়াত 

 নিকটাত্মীয়দের প্রতি প্রকাশ্যে দাওয়াত দেওয়ার জন্য রাসূলুল্লাহ (ছাঃ) কুরায়েশ বংশের সকল গােত্রকে একত্রিত করে তাদের সামনে দাওয়াত দেবার মনস্থ করলেন। তল্কালীন সময়ে নিয়ম ছিল যে, বিপদসূচক কোন খবর থাকলে পাহাড়ের চূড়ায় উঠে চিৎকার দিয়ে আহ্বান করতে হত। আসন্ন কোন বিপদের আশংকা করে তখন সবাই সেখানে ছুটে আসত। রাসূলুল্লাহ (ছাঃ) সেমতে একদিন ছাফা পাহাড়ের চূড়ায় উঠে চিৎকার দিয়ে ডাক দিলেন, (প্রত্যুষে সবাই সমবেত হও!)। কুরায়েশ বংশের সকল গােত্রের লােক দ্রুত সেখানে জমা হয়ে গেল।


অতঃপর তিনি বললেন, হে কুরায়েশগণ! আমি যদি বলি, এই পাহাড়ের অপর পার্শ্বে একদল শক্তিশালী শত্রুসৈন্য তােমাদের উপরে হামলার জন্য অপেক্ষা করছে, তাহলে কি তােমরা সে কথা বিশ্বাস করবে? সকলে সমস্বরে বলে উঠল, অবশ্যই করব। কেননা ‘আমরা এযাবৎ তােমার কাছ থেকে সত্য ব্যতীত কিছুই পাইনি। তখন রাসূল (ছাঃ) বললেন, এ আমি কিয়ামতের কঠিন আযাবের প্রাক্কালে তােমাদের নিকটে সতর্ককারী রূপে আগমন করেছি'।

 বুখারী হা/৪৭৭০; মুসলিম হা/২০৮; মিশকাত হা/৫৩৭২, ৫৮৪৬।


অতঃপর তিনি আবেগময় কণ্ঠে এক একটি গােত্রের নাম ধরে ধরে ডেকে বলতে থাকলেন,‘হে কুরায়েশগণ! তােমরা নিজেদেরকে জাহান্নামের আগুন থেকে বাঁচাও! হে বনু কা'ব বিন লুওয়াই! হে বনু ‘আব্দে মানাফ!... হে বনু ‘আব্দে শামস!.. হে বনু হাশেম!... হে বনু আব্দিল মুত্ত্বালিব! তােমরা নিজেদেরকে জাহান্নামের আগুন থেকে বাঁচাও। অতঃপর ব্যক্তির নাম ধরে ধরে বলেন, হে (চাচা) আব্বাস বিন আব্দুল মুত্ত্বালিব! তুমি নিজেকে জাহান্নামের আগুন থেকে বাঁচাও!


হে মুহাম্মাদের কন্যা ফাতেমা! তুমি নিজেকে জাহান্নামের আগুন থেকে বাঁচাও! তুমি আমার মাল-সম্পদ থেকে যা খুশী নাও! কিন্তু আল্লাহর কসম! আমি তােমাকে আল্লাহর পাকড়াও হতে রক্ষা করতে পারব না।

এই মর্মস্পর্শী আবেদন গর্বোদ্ধত চাচা আবু লাহাবের অন্তরে দাগ কাটেনি। তিনি মুখের উপর বলে দিলেন সকল দিনে তােমার উপরে ধ্বংস আপতিত হৌক! এজন্য তুমি আমাদের জমা করেছ?' অতঃপর সূরা লাহাব নাযিল হয় ধ্বংস হৌক আবু লাহাবের দু'হাত এবং ধ্বংস হৌক সে নিজে।এভাবে নিজ সম্প্রদায়কে এবং বাজারে-ঘাটে সর্বত্র বিশেষ করে হজ্জের মৌসুমে সকলকে উদ্দেশ্য করে তিনি প্রকাশ্যে দাওয়াত দিতে থাকেন এই মর্মে | ‘তােমরা বল আল্লাহ ছাড়া কোন উপাস্য নেই, তাহলে তােমরা সফলকাম হবে'।

No comments

Powered by Blogger.