Header Ads

Header ADS

আবু লাহাবের স্ত্রী

আবু লাহাবের স্ত্রী পরিচয়
 
আবু লাহাবের স্ত্রী

তার স্ত্রী ছিলেন আবু সুফিয়ানের বােন আরওয়া অথবা আওরা' ওরফে উম্মে জামীল বা ‘সুন্দরের উৎস। তবে একচক্ষু দৃষ্টিহীন হওয়ায় ইবনুল আরাবী উক্ত মহিলাকে ‘আওরা উম্মে কৃাবীহ' এক চক্ষু সকল নষ্টের মূল' বলেন (কুরতুবী)। তিনিও স্বামীর অকপট সহযােগী ছিলেন এবং সর্বদা রাসূল (ছাঃ)-এর বিরুদ্ধে গীবত-তােহমত ও নিন্দাবাদে মুখর থাকতেন। চোগলখুরী ও মিথ্যাচারের মাধ্যমে সংসারে বা সমাজে অশান্তির আগুন ধরিয়ে দেওয়া ব্যক্তিকে আরবদের পরিভাষায় ইন্ধন বহনকারী বা ‘খড়িবাহক' বলা হত।
অর্থাৎ ঐ শুষ্ককাঠ যাতে আগুন লাগালে দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। আবু লাহাবের স্ত্রী একাজটিই করতেন পিছনে থেকে । সেকারণ আল্লাহ তাকেও স্বামীর সাথে জাহান্নামে প্রেরণ করবেন।

তার স্ত্রী উম্মে জামীল রাসূল (ছাঃ)-এর বিরুদ্ধে নানাবিধ দুষ্কর্মে পটু ছিলেন। তিনি রাসূল (ছাঃ)-এর যাতায়াতের পথে বা তার বাড়ীর দরজার মুখে কাটা বিছিয়ে বা পুঁতে রাখতেন। যাতে রাসূল (ছাঃ) কষ্ট পান। তিনি ছিলেন কবি। ফলে নানা ব্যঙ্গ কবিতা পাঠ করে তিনি লােকদের ক্ষেপিয়ে তুলতেন। সূরা লাহাব নাযিল হ'লে রাগে অগ্নিশর্মা হয়ে উক্ত মহিলা হাতে প্রস্তরখণ্ড নিয়ে রাসূল (ছাঃ)-কে মারার উদ্দেশ্যে কা'বা চত্বরে গমন করেন। কিন্তু আল্লাহর ইচ্ছায় রাসূল (ছাঃ) সামনে থাকা সত্ত্বেও তিনি তাঁকে দেখতে পাননি।
তাই পাশে দাঁড়ানাে আবুবকরের কাছে তার মনের ঝাল মিটিয়ে কুৎসাপূর্ণ কবিতা বলে ফিরে আসেন। উক্ত কবিতায় তিনি মুহাম্মাদ (প্রশংসিত) নামকে বিকৃত করে মুহাম্মাম’ (নিন্দিত) বলেন। যেমন ‘নিন্দিতের আমরা অবাধ্যতা করি। তার নির্দেশ আমরা অমান্য করি। তার দ্বীনকে। আমরা ঘৃণাভরে প্রত্যাখ্যান করি।

কুরতুবী, তাফসীর সূরা কাওছার ৩ আয়াত। 

আহমাদ হা/১৬০৬৬; ছহীহ ইবনু খুযায়মাহ হা/১৫৯, হাকেম হা/৪২১৯, ২/৬১১।

 মুসনাদে বাযযার হা/১৫; বাযযার বলেন, এর চাইতে উত্তম সনদে বিষয়টি বর্ণিত হয়েছে বলে আমরা জানতে পারিনি; মাজমাউয যাওয়ায়েদ হা/১১৫২৯।

No comments

Powered by Blogger.